Thursday, January-28, 2021, 05:15 AM
Breaking News
Home / এইমাত্র পাওয়া খবর / সারাদেশে চিনিকল শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ

সারাদেশে চিনিকল শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ

বকেয়া বেতন পরিশোধ, আসন্ন আখ মাড়াই মৌসুমে ১৫টি চিনিকল চালুর তারিখ নির্ধারণ, অবসরপ্রাপ্ত কর্মচারীদের পাওনা পরিশোধ, আখচাষিদের আখের পাওনা পরিশোধসহ ৫ দফা দাবিতে সারাদেশে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করছেন চিনিকল শ্রমিক-কর্মচারীরা।

বক্তারা বলেন, ‘চিনিকলে নিয়োজিত শ্রমিক-কর্মচারীদের ৫-৬ মাসের বকেয়া বেতনসহ সব পাওনা এবং অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের গ্রাচ্যুইটির টাকা পরিশোধ, চিনিকল বন্ধের প্রক্রিয়া বাতিল, আসন্ন মাড়াই মৌসুমের (২০২০-২০২১) আগে যাবতীয় মালামাল সরবরাহ করতে হবে। এছাড়া আখ উৎপাদনের স্বার্থে সার, বীজ ও কীটনাশকসহ জরুরি উপকরণগুলো সরবরাহ করতে ও আখচাষিদের আখের বকেয়া মূল্য পরিষদ করার দাবিও জানিয়েছেন তারা।

শ্রমিক-কর্মচারীরদের দাবি, চিনিকলগুলো বন্ধ করা হলে প্রতি কেজি ৩০০ টাকা দরে চিনি কিনতে হবে।

চিনিকলসমূহ বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে চুয়াডাঙ্গা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকল শ্রমিক-কর্মচারি ফেডারেশন ও আখচাষী ফেডারেশনের যৌথ উদ্যোগে দর্শনায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (২৮ নভেম্বর) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়।

কেরু অ্যান্ড কোস্পানি চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ চিনিকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন- সিপিবির চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট শহিদুল ইসলাম, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ মজনুর রহমান, জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু, দর্শনা পৌরসভার মেয়র মতিয়ার রহমান, কেরু অ্যান্ড কোস্পানি চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ও বাংলাদেশ চিনিকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সহ সাধারণ সম্পাদক তৈয়ব আলী, আখচাষী ফেডারেশনের সভাপতি আব্দুল হান্নান ও সাধারণ সম্পাদক আব্দুল বারী বক্তব্য রাখেন।

৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করছে ঠাকুরগাঁও সুগার মিল শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষি সমিতি। শনিবার (২৮ নভেম্বর) সকালে ঠাকুরগাঁও রোড স্টেশন এলাকায় ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন মিলের শ্রমিক কর্মচারী ও আখচাষিরা।

মানববন্ধনের বক্তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘কৃষিখাতে ভর্তুকি দিচ্ছে সরকার, তাই সুগার মিলকে টিকিয়ে রাখাতে ভর্তুকি, মিলকে আধুনিকায়নসহ ৫ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।’

এতে বক্তব্য দেন- আখচাষী সমিতির সদস্য সচিব ইউনুস আলী, কৃষক প্রতিনিধি জাকারিয়া হোসেন, শ্রমিক ফেডারেশনের সভাপতি উজ্জ্বল হোসেন, সাধারণ সম্পাদক এনায়েত হোসেনসহ অন্যরা।

রাষ্ট্রায়ত্ব চিনিকল বন্ধের সিদ্ধান্ত বাতিল ও বকেয়া পাওনা পরিশোধের দাবিতে নাটোরে মানববন্ধন করেছেন শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা। শনিবার (২৮ নভেম্বর) সকাল ১১টায় নাটোর চিনিকলের প্রধান ফটকের সামনে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় শ্রমিক-কর্মচারীরা অভিযোগ করে বলেন, ‘৫ মাসের বেতন বকেয়া রেখে এবং আখচাষিদের আখের মূল্য পরিশোধ না করে চিনিকল বন্ধের চক্রান্ত করা হচ্ছে। অবিলম্বে পাওনা পরিশোধসহ মিল বন্ধের সিদ্ধান্ত বাতিল করা না হলে আবারও রাজপথ-রেলপথ অবরোধ করা হবে।’

পঞ্চগড় চিনিকল বন্ধ করার প্রক্রিয়া বাতিল, শ্রমিক কর্মচারীদের বেতন ও আখচাষিদের বকেয়া পাওনা পরিশোধসহ নানা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১ পঞ্চগড় চিনিকল সংলগ্ন মিলগেট বাজারের জাতীয় মহাসড়কের সামনে পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়ন ও পঞ্চগড় চিনিকল কেন্দ্রীয় আখচাষি সমিতির উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ চিনিকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল হক ও পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, পঞ্চগড় চিনিকল কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আব্দুল আজিজ, সাংগঠনিক সম্পাদক ফজলে আলম, পঞ্চগড় পৌরসভার মেয়র আশরাফুল ইসলাম, বিশিষ্ট সমাজসেবক রাজিউর রাজু, আখচাষি কাজী মিজানুর রহমানসহ জেলার ৫ উপজেলার বিভিন্ন এলাকার চাষিরা।

এসময় বক্তারা তাদের বক্তব্যে পঞ্চগড়ের একমাত্র ভারি শিল্প প্রতিষ্ঠান পঞ্চগড় চিনিকল বন্ধ করার প্রক্রিয়া বাতিল করে চাষিদের আখের বকেয়া পাওনা ও কর্মচারীদের বকেয়া বেতন পরিশোধ করে আসন্ন আখ মাড়াই মৌসুমে চিনিকল চালু রাখাতে সরকারের কাছে দাবি জানান।

Check Also

নোয়াখালী পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি

নোয়াখালীর জেলা শহর মাইজদীতে একই স্থানে আওয়ামী লীগের দুই গ্রুপের সভা আহ্বান করায় ১৪৪ ধারা …

দেশে এখন ফ্যাসিবাদী দুঃশাসন চলমান:মির্জা ফখরুল

বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে বানোয়াট মামলা দিয়ে গ্রেফতার ও জুলুমের মাধ্যমে দেশে এখন ফ্যাসিবাদী দুঃশাসন চলমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *