Friday, August-14, 2020, 07:35 AM
Breaking News
Home / অর্থ ও বাণিজ্য / সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে

সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯২১ ও ১৩৩৫ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ২৮টির এবং অপরির্বতিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৩ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮০ পয়েন্টে অবস্থান করে।

রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ওয়াটা কেমিক্যাল, গ্লাক্সো স্মিথ, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, স্কয়ার ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, আইএফআইসি, জেএমআই সিরিঞ্জ, সেন্ট্রাল ফার্মা ও এসিআই।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১ পয়েন্ট কমে ১১ হাজার ৩২০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে ৮টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানি শেয়ারের দর।

Check Also

বাহরাইন থেকে ফিরছেন ৪১৩ বাংলাদেশি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে বাহরাইন থেকে ৪১৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার (২৪ …

ঈদে ভারত থেকে গরু আনবে না বাংলাদেশ

এ বছর ঈদুল আযহায় কোরবানির পশুর বাড়তি চাহিদা মেটাতে ভারত থেকে গরু আনবে না বাংলাদেশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *