Wednesday, July-15, 2020, 03:13 AM
Breaking News
Home / আন্তর্জাতিক / নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হলো মাহাথির মোহাম্মদকে

নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হলো মাহাথির মোহাম্মদকে

ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির জটিল ঘূর্ণাবর্তের সময়ে নিজে যে দল গঠন করে ফের ক্ষমতায় গিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন সেই দলই বহিষ্কার করেছে আধুনিক মালয়েশিয়ার রূপকার খ্যাত বর্ষীয়ান রাজনীতিক মাহাথির মোহাম্মদকে।

দেশটির পার্লামেন্টের অধিবেশন চলাকালীন বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে গিয়ে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে। যে দলের সহ প্রতিষ্ঠাতা ছিলেন মাহাথির।

বৃহস্পতিবার (২৮ মে) ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) এক বিবৃতিতে জানায়, মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিক বাতিল করা হয়েছে। সরকারকে সহযোগিতা না করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ক্ষমতাসীন এ দলের প্রধানমন্ত্রী হিসেবে রয়েছেন মুহিউদ্দীন ইয়াসিন। যিনি দলের নেতৃত্বেও রয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি (সোমবার) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ আকস্মিকভাবে পদত্যাগ করেন। পদত্যাগ করলেও মাহাথির মোহাম্মদকে অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন দেশটির রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ।

মাহাথির পরবর্তী মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগে দেশটির সংসদের ২২১ সদস্যের সাক্ষাৎকার নেন রাজা। ২৫ ফেব্রুয়ারি রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ তার প্রাসাদে সদস্যদের সাক্ষাৎকার নেওয়া শুরু করেন।

দুইদিনের এ সাক্ষাৎকার অনুষ্ঠানে প্রতি সদস্যের সঙ্গে দুই-তিন মিনিট করে পরবর্তী প্রধানমন্ত্রীর বিষয়ে তাদের মতামত নেন রাজা।

এরপর মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। ১ মার্চ ইয়াসিন শপথ নেন।

Check Also

চিকিৎসার জন্য সাহারা খাতুনকে থাইল্যান্ড নেওয়ার প্রক্রিয়া চলছে

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। তাকে …

বাহরাইন থেকে ফিরছেন ৪১৩ বাংলাদেশি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে বাহরাইন থেকে ৪১৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার (২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *