Friday, September-25, 2020, 12:15 AM
Breaking News
Home / অর্থ ও বাণিজ্য / করোনা, তাপদাহ, পঙ্গপালে বিপর্যস্ত ভারত

করোনা, তাপদাহ, পঙ্গপালে বিপর্যস্ত ভারত

সমস্যা যেন একের পর এক ঝেঁকে বসেছে ভারতের কাঁধে। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস তো আছে। ইতোমধ্যে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫১ হাজারেরও বেশি মানুষ। মারা গেছেন প্রায় ৪ হাজার ৩৩৪ জন। লকডাউনে থাকলেও দিনদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে ভারতে।

তারমধ্যে কয়েকদিন আগে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ হয়েছে পূর্ব ভারতের বেশকিছু অঞ্চল।
দেশের একদিকে যখন এ অবস্থা তখন রাজধানী দিল্লী-রাজস্থান পুড়ছে তাপদাহে।

মঙ্গলবার (২৬ মে) দিল্লীতে তাপমাত্রা ছিল ৪৭.৫ সেলসিয়াস। উত্তর ভারতের অধিকাংশ স্থান এই তীব্র তাপমাত্রার সম্মুখিন হয়েছে। আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে, সপ্তাহ অবধি এ তাপমাত্রা থাকবে।
কোভিড-১৯ ও তাপদাহের পাশাপাশি ভারতের এখন যুদ্ধ ফসল বিনষ্টকারী পোকা পঙ্গপালের সঙ্গেও। ইতোমধ্যে দেশটিতে ঝাঁকে ঝাঁকে ঢুকে পড়েছে এই পোকা।

রাজস্থান প্রদেশের চুরুতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। যা ভারতের সর্বোচ্চ। সরকারের বিভিন্ন কর্মকর্তারা জনগণকে সতর্ক করে অনুরোধ করেছেন, যতটুকু সম্ভব ঘরে থাকার জন্য।

বছরের এই তাপমাত্রা দেশটির গত এক দশকের মধ্যে সর্বোচ্চ। আসলে, বৈশ্বিক আবহাওয়া ট্র্যাকিং ওয়েবসাইট এল দোরাদো জানিয়েছে, মঙ্গলবার বিশ্বে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভারতের এই অঞ্চলে।

এদিকে তাপদাহের পাশাপাশি ভারতের জনগণকে ভীত করে রেখেছে পঙ্গপাল। রাজস্থানসহ দেশটির বিভিন্ন স্থানে হানা দিয়েছে ফসল বিনষ্টকারী এ পোকা। প্রায় ১০০ জনেরও বেশি শ্রমিক যুদ্ধ করছে পঙ্গপালের সঙ্গে। এই পোকা ধ্বংসে ড্রোনের সাহায্য নিচ্ছে ভারত।

এছাড়া ভারতের সঙ্গে সীমান্তে সংঘাত চলছে চীনের। এমনকি নেপালের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনা বিরাজ করছে দেশটির।

ভারতের সাম্প্রতিক অবস্থা নিয়ে এ বিশেষ প্রতিবেদন করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

Check Also

চিকিৎসার জন্য সাহারা খাতুনকে থাইল্যান্ড নেওয়ার প্রক্রিয়া চলছে

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। তাকে …

বাহরাইন থেকে ফিরছেন ৪১৩ বাংলাদেশি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে বাহরাইন থেকে ৪১৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার (২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *