Friday, May-29, 2020, 03:48 PM
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ইবোলার ওষুধেই ধ্বংস হচ্ছে করোনা, দাবি মার্কিন বিজ্ঞানীদের
Woman working in a laboratory. He writes with a felt pen. Selective focus

ইবোলার ওষুধেই ধ্বংস হচ্ছে করোনা, দাবি মার্কিন বিজ্ঞানীদের

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিপর্যস্ত পুরো বিশ্ব। ইতোমধ্যে ২১১টি দেশে ছড়িয়ে পড়া ভাইরাসটির প্রভাবে স্থবির হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। এভাবে চলতে থাকলে মহা দুর্ভিক্ষের কবলে পড়বে বিশ্বের অর্ধেকের বেশি মানুষ। তাই করোনা মোকাবেলায় দ্রুত প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

সেই ধারাবাহিকতায় ইতোমধ্যে বিভিন্ন দেশে কোভিড-১৯ রোগের প্রতিষেধক আবিষ্কার করা হয়েছে। তবে সেগুলো এখনো ট্রায়াল পর্যায়ে রয়েছে। যদি ট্রায়ালে শতভাগ সাফল্য পাওয়া যায়, তাহলেই কেবল বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে। এবার মার্কিন বিজ্ঞানীরাও করোনা চিকিৎসায় নতুন দিশা পেয়েছেন বলে দাবি করছেন।

তারা জানায়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমসিডিসিভির (Remdesivir) ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে। এক্ষেত্রে অন্যান্য ওষুধের চেয়েও এটির ব্যবহারে সুস্থতার হার ৩০ শতাংশ বেশি। এ ছাড়া মানবদেহের কোষের মধ্যে প্রবেশ করে ভাইরাসের বৃদ্ধি রুখে দেয়ার মতো ক্ষমতাও রেমসিডিসিভির আছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের প্রধান অ্যান্থনি ফৌসি বলেন, এখন পর্যন্ত বিশ্বের ৬৮টি স্থানে ১ হাজার ৬৩ জন কোভিড-১৯ রোগীর ওপর ওষুধটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, ভাইরাসটিতে আক্রান্ত রোগীরা দ্রুত সুস্থ উঠছেন।

দেশটির ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ করোনার চিকিৎসায় রেমসিডিসিভিসহ আরো কয়েকটি ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এর আগে তারা বিভিন্ন পশুর শরীরে কোভিড-১৯, সার্স ও মার্স ভাইরাস প্রতিরোধে ওষুধটি প্রয়োগ করে সাফল্য পেয়েছিল। তাই এবার মানবদেহেও এটি প্রয়োগের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে বলে জানা গেছে।

Check Also

মিষ্টি কুমড়ার ভেতরে ১৯ কেজি গাঁজা!

গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা বাজার এলাকা থেকে ১৯ কেজি গাঁজাসহ দুইজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন …

নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হলো মাহাথির মোহাম্মদকে

ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির জটিল ঘূর্ণাবর্তের সময়ে নিজে যে দল গঠন করে ফের ক্ষমতায় গিয়ে সবাইকে চমকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *