Friday, May-29, 2020, 04:51 PM
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পানির মাধ্যমেও ছড়ায় করোনাভাইরাস!

পানির মাধ্যমেও ছড়ায় করোনাভাইরাস!

নভেল করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। এখন পর্যন্ত এতে আক্রান্ত হয়েছেন ২১ লাখের বেশি মানুষ। মারা গেছেন প্রায় ১ লাখ ৪১ হাজার ৯০০ জন। ঘরবন্দি জীবন-যাপন করছে বিশ্বের বেশিরভাগ দেশের মানুষ। মূলত আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি থেকে বাতাস বা বস্তুর মাধ্যমে এ ভাইরাস ছড়ায় বলে জানিয়েছেন গবেষকরা। তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, পানির মাধ্যমেও ছড়াতে পারে কোভিড-১৯।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ ভাইরাস পানির মধ্যেই বেঁচে থাকতে পারে। ফলে প্রতিদিন ব্যবহার করা পানি, অর্থাৎ হাত-মুখ ধোয়ার পানি অথবা শৌচকাজে ব্যবহার করা পানি থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী এ ভাইরাসটি।

করোনাভাইরারস সংক্রমণের মধ্যে নেদারল্যান্ডসের কেডব্লুআর ওয়াটার রিসার্চ ইন্সটিটিউটের একদল গবেষক এ গবেষণাটি করেন। তারা নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র এবং সুইডেনের যেসব এলাকায় প্রায় ১০ লক্ষের মতো মানুষ বাস করে, সেসব এলাকার পানির নমুনা পরীক্ষা করে এ গবেষণা প্রতিবেদনটি তৈরি করেন। সম্প্রতি এটি বিজ্ঞান বিষয়ক পত্রিকা নেচারে প্রকাশ হয়।

এ বিষয়ে ভারতের ইমিউনোলজি বিভাগের বিজ্ঞানী অধ্যাপক ড. শুভজিৎ বিশ্বাস বলেন, দৈনন্দিন জীবনে মানুষের ব্যবহার করা পানির মাধ্যমেও করোনাভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। ঘনবসতিপূর্ণ এলাকায় এর সম্ভাবনা সবচেয়ে বেশি।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার বিজ্ঞানীরা জানান, কোভিড-১৯ ভাইরাস বাতাসে দীর্ঘ সময় ভেসে থাকতে পারে। আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সাথে বের হওয়া ড্রপলেটগুলো বেশ কিছুক্ষণ বাতাসে ভেসে থাকে, তারপর মাটিতে পড়ে। তাই বাতাসের মাধ্যমে এটি মানবদেহে সংক্রমিত হতে পারে।

এ ছাড়া মাটিতে পড়ে গেলেই ভাইরাসটি শেষ হয়ে যায় না। এটি সেখানেও দীর্ঘ সময় জীবিত থাকতে পারে। ফলে জুতার সঙ্গেও লেগে ভাইরাসটি এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে এবং মানুষের শরীরে সংক্রমণ সৃষ্টি করতে পারে।

কিন্তু পানির মতো অতি নিত্যপ্রয়োজনীয় একটি উপাদানের মাধ্যমেও যদি ভয়ংকর ভাইরাসটি ছড়ায়, সেক্ষেত্রে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা অনুমান করা মুশকিল বলেই মত গবেষকদের।

Check Also

মিষ্টি কুমড়ার ভেতরে ১৯ কেজি গাঁজা!

গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা বাজার এলাকা থেকে ১৯ কেজি গাঁজাসহ দুইজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন …

নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হলো মাহাথির মোহাম্মদকে

ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির জটিল ঘূর্ণাবর্তের সময়ে নিজে যে দল গঠন করে ফের ক্ষমতায় গিয়ে সবাইকে চমকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *