Friday, September-25, 2020, 12:22 AM
Breaking News
Home / খেলার খবর / তামিমের সেঞ্চুরি,বড় স্কোরের পথে টাইগাররা

তামিমের সেঞ্চুরি,বড় স্কোরের পথে টাইগাররা

‘স্লো ব্যাটিং’ নিয়ে তুমুল সমালোচনার জবাবটা ব্যাট হাতেই দিলেন তামিম ইকবাল। দ্বিতীয় ম্যাচের শুরু থেকেই তার ব্যাটে দেখা গেছে স্ট্রোকের ফুলঝুরি। এরইমধ্যে এই বাঁহাতি ওপেনার ১০৬ বলে তুলে নিয়েছেন সেঞ্চুরিও। ওয়ানডে ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরিটি তিনি ১৪ বাউন্ডারিতে সাজিয়েছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৩৯ রান।

রানে ফেরার দিনে আরও একটি অনন্য কীর্তি গড়েছেন তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক গড়েছেন তিনি। মঙ্গলবার (০৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ৬৯১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তামিম। এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারের ৪৮তম ফিফটি। 

ফিফটিকে ১২তম সেঞ্চুরির দিকে নিয়ে যাওয়ার পথে ৭ হাজার রানের মাইলফলকের চূড়ায় ওঠেন ৩০ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। তাকে ৭ হাজারি ক্লাবে নাম লেখাতে খেলতে হয়েছে ২০৬ ম্যাচ ও ২০৪ ইনিংস। তার গড় ৩৫.৮৭। সর্বোচ্চ স্কোর ১৫৪। 

আন্তর্জাতিক ওয়ানডেতে রান সংগ্রহের তালিকায় তামিমের পরে আছেন দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় (এক বছর স্থগিত) থাকা সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার ২০৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। সাকিবের ৯ সেঞ্চুরির পাশাপাশি আছে ৪৭ ফিফটি। 

এর আগে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১৩ হাজার রানের চূড়া স্পর্শ করেন তামিম। অবশ্য এই কীর্তি তিনি আগেই গড়েছিলেন। তবে তার আগের ১৩০১৪ রানের মধ্যে আইসিসি বিশ্ব একাদশের হয়ে ছিল ৫৭ রান।

মঙ্গলবার (০৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ইতোমধ্যে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুরুতে ব্যাটিং করতে নেমে ভালো শুরু এনে দেওয়ার পথে এগিয়ে যাচ্ছিলেন তামিম ও লিটন দাস। কিন্তু জিম্বাবুয়ের পেসার কার্ল মুম্বার করা ইনিংসের ৭ম ওভারে তামিমের শটে বল বোলারের হাতে লেগে নন-স্ট্রাইকিং প্রান্তের স্ট্যাম্প ভেঙে দেয়। ফলে রানের জন্য ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়া লিটন দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে ফেরেন। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন এই ম্যাচে করলেন ১৪ বলে ৯ রান।

লিটনের পর দুর্ভাগ্যের শিকার হন নাজমুল হোসেন শান্তও। এবার রান নিতে না চাইলেও তামিমের ‘ইয়েস’, ‘নো’, ‘ইয়েস’র বিভ্রান্তিতে পড়ে বিদায় নেন শান্ত। এরপর ব্যাটিংয়ে নেমে ৪৭ বলে ঝড়ো ফিফটি তুলে নেন মুশফিকুর রহিম। তবে এরপর আর বেশিক্ষণ টিকতে পারেননি। ২৬তম ওভারে ওয়েসলি মাধেভেরের চতুর্থ বলে তুলে মারতে গিয়ে টিনোটেন্ডা মুতোমবোজির ক্যাচে পরিণত হন। ৫০ বলে ৬টি চারে ৫৫ রান আসে তার ব্যাট থেকে।

বাংলাদেশ: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ে: শন উইলিয়ামস (অধিনায়ক), টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, ওয়েসলি মাধেভেরে, রেজিস চাকাভা, রিচমন্ড মুতুমবামি, টিনোটেন্ডা মুতোমবোজি, ডোনাল্ড টিরিপানো, কার্ল মুম্বা, চার্লটন টিশুমা।

Check Also

অপূরনীয় ক্ষতির মুখে ক্রিকেটাররাও!

অলিম্পিক থেকে উইম্বলডন, ক্রিকেট কিংবা ফুটবল- পৃথিবীর প্রায় সব ক্রীড়া ইভেন্ট বাতিল নয়তো স্থগিত করা …

করোনা: অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাচ্ছে আইপিএল !

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। মঙ্গলবার (১৪ এপ্রিল) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *